WB ICDS Recruitment 2024: রাজ্যে ১৩ হাজার অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের পরীক্ষা কবে হবে?

WB ICDS Recruitment 2024 – মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ নারীদের জন্য গ্রামীণ পর্যায়ে অঙ্গনওয়াড়ি কর্মী অথবা সহায়িকার পদে চাকরি (icds supervisor) একটি বিরাট কর্মসংস্থানের সুযোগ। প্রত্যন্ত অঞ্চলে শিশুদের প্রাথমিক শিক্ষার সূচনা হয় বিভিন্ন এলাকায় অবস্থিত অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি থেকে। এই কেন্দ্রগুলি শিশুদের প্রাথমিক শিক্ষার সঙ্গে সঙ্গে সুষম আহারের ব্যবস্থাও করে কেন্দ্রীয় সরকারের সহায়তায়।

WB ICDS Recruitment 2024
WB ICDS Recruitment 2024

এই কারণে প্রতিটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে ন্যূনতম দুজন কর্মী প্রয়োজন হয়: একজন শিশুদের শিক্ষার দায়িত্বে এবং অপরজন শিশুদের সুষম আহার রান্নার দায়িত্বে থাকেন। বিগত বছরে রাজ্যের বিভিন্ন জেলাভিত্তিক অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা নিয়োগ হয়েছে জেলার সিলেকশন কমিটির মাধ্যমে। বর্তমানে, কয়েক মাস আগে রাজ্যের মুখ্যমন্ত্রী সম্পূর্ণ রাজ্যজুড়ে প্রায় ১৩ হাজারের বেশি শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা নিয়োগের ঘোষণা করেছিলেন।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ নারী চাকরিপ্রার্থীরা এই নিয়োগের বিজ্ঞপ্তি এবং পরীক্ষার অপেক্ষায় দীর্ঘদিন ধরে রয়েছেন। আজকের প্রতিবেদনে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা নিয়োগ সংক্রান্ত সাম্প্রতিক আপডেট প্রদান করা হয়েছে।

WB ICDS Recruitment 2024 | icds supervisor

বিগত কয়েক মাসে রাজ্যের আলিপুরদুয়ার, দার্জিলিং, হুগলি, কালিম্পং, মালদা, উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম বর্ধমান জেলাতে অঙ্গনওয়াড়ি নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। সংশ্লিষ্ট জেলাগুলিতে নিয়োগ সংক্রান্ত অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশের পর আবেদনের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। কিছু জেলায় নিয়োগের পরীক্ষা হলেও বেশিরভাগ জেলায় এখনো নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

এরই মধ্যে রাজ্যে নতুন করে ১৩ হাজার অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা নিয়োগের ঘোষণা করা হয়েছে। লোকসভা নির্বাচনের প্রাক্কালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই নিয়োগের কথা ঘোষণা করেছিলেন। জেলা ভিত্তিক সিলেকশন কমিটির মাধ্যমে এই নিয়োগগুলি সম্পন্ন করার পরিকল্পনা করা হয়েছে। তবে, বিগত দুমাস জুড়ে সারা রাজ্যব্যাপী লোকসভা নির্বাচন থাকার কারণে এই নিয়োগ সংক্রান্ত কোনো আপডেট পাওয়া যায়নি। বর্তমানে লোকসভা নির্বাচনের প্রক্রিয়া এবং ফলাফল ঘোষণার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এরকম পরিস্থিতিতে রাজ্যের ১৩ হাজার ঘোষিত অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগের বিষয়ে বিশেষ কিছু খবর উঠে আসছে।

WB ICDS Recruitment 2024

যেহেতু সদ্য লোকসভা নির্বাচনের প্রক্রিয়া শেষ হয়েছে, তাই আগামী কয়েক মাসের মধ্যেই রাজ্যে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা নিয়োগের প্রক্রিয়া শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ইতিমধ্যেই রাজ্যের পাবলিক সার্ভিস কমিশনে ক্লার্কশিপ এবং মিসলেনিয়াস পরীক্ষার মতো গুরুত্বপূর্ণ পরীক্ষা আয়োজনের পরিকল্পনা আছে।

সেই সঙ্গে, পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ পুলিশ এবং কলকাতা পুলিশে কনস্টেবল এবং লেডি কনস্টেবলসহ সাব-ইন্সপেক্টর পদে নিয়োগের প্রস্তুতি চলছে। একইসঙ্গে রাজ্যের ২৩ টি জেলায় ত্রিস্তরীয় পঞ্চায়েতের বিভিন্ন দপ্তরে নিয়োগের প্রক্রিয়া শুরু হওয়ার মুখে। আগামী কয়েক মাসের মধ্যেই এই সমস্ত নিয়োগের জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে এবং যেসব পরীক্ষার বিজ্ঞপ্তি ইতোমধ্যে প্রকাশিত হয়েছে সেগুলির পরীক্ষা আয়োজন করা হতে পারে।

বিশেষজ্ঞ মহলের মতামত অনুযায়ী, ক্লার্কশিপ এবং মিসলেনিয়াস পরীক্ষা আয়োজনের পরে রাজ্যে পুলিশ নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষাগুলি সম্পূর্ণ হওয়ার পরেই অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা icds supervisor নিয়োগের পরীক্ষা আয়োজন করতে পারে রাজ্য সরকার। সেক্ষেত্রে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা নিয়োগের পরীক্ষাগুলি জেলা ভিত্তিক ভাবে প্রত্যেকটি জেলার নির্দিষ্ট স্থানে আয়োজন করা হতে পারে।

অফিশিয়াল ওয়েবসাইটClick Here
অফিশিয়াল বিজ্ঞপ্তি –Download PDFClick Here
Download Fresher Recruit Practice Set 2024 For FreeClick Here
Other PostClick Here
Join Facebook GroupClick Here
Join Telegram ChannelClick Here
Web StoriesClick Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *