Laxmi Bhandar Apply 2024 | জানুন বিস্তারিত।

Laxmi Bhandar Apply 2024 – পশ্চিমবঙ্গের উল্লেখযোগ্য উদ্যোগগুলির মধ্যে অন্যতম হলো লক্ষ্মীর ভাণ্ডার। প্রতি মাসে বাংলার নারীদের অ্যাকাউন্টে সরাসরি ১০০০/- টাকা থেকে ১২০০/- টাকা পর্যন্ত প্রদান করে রাজ্য সরকার। এই অর্থ বর্তমানে পশ্চিমবঙ্গের মা-বোনদের জন্য হাতখরচের টাকা হিসেবে ব্যবহৃত হয়। অনেকে আবার সংসার খরচ পর্যন্ত চালিয়ে থাকেন। চলতি বছরের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন শুরু হয়ে গেছে। এই প্রকল্পে কীভাবে আবেদন করবেন, সময়সীমা থেকে শুরু করে বয়সসীমা – সবকিছু জানতে পড়ুন এই প্রতিবেদন।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ২০২৪ – Laxmi Bhandar Apply 2024

বাংলার নারীদের উন্নয়নের স্বার্থে চালু হওয়া একটি জনপ্রিয় প্রকল্প হলো লক্ষ্মীর ভাণ্ডার। প্রথমে সাধারণ শ্রেণীর নারীরা ৫০০/- টাকা এবং সংরক্ষিত শ্রেণীর নারীরা ১০০০/- টাকা করে প্রতি মাসে পেতেন। তবে এখন এই পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। সাধারণ শ্রেণীর নারীরা ১০০০/- টাকা এবং সংরক্ষিত শ্রেণীর নারীরা ১২০০/- টাকা করে পাচ্ছেন প্রতি মাসে। আবারও শুরু হতে চলেছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ফর্ম পূরণ। আজ লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানানো হবে এই প্রতিবেদনে।

Laxmi Bhandar Apply 2024
Laxmi Bhandar Apply 2024

লক্ষ্মীর ভাণ্ডারে কারা আবেদন করতে পারবেন?

পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পে শুধুমাত্র এই রাজ্যের নারীরা আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আবেদনকারী নারীদের পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। বয়স হতে হবে ২৫ থেকে ৬০ বছরের মধ্যে। সরকারি কর্মচারীরা এই প্রকল্পে আবেদন করতে পারবেন না। আবেদনকারী নারীর স্বাস্থ্য সাথী কার্ড থাকা বাঞ্ছনীয়।

প্রয়োজনীয় নথিপত্র

(Laxmi Bhandar Apply 2024) লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন করতে হলে আধার কার্ড, স্বাস্থ্য সাথী কার্ড, প্রার্থীর আয়ের শংসাপত্র ও বাসিন্দার শংসাপত্র, SC/OBC কার্ড, পাসপোর্ট সাইজ ছবি, ব্যাংকের পাসবই এবং মোবাইল নম্বর।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন ২০২৪ অনলাইন এবং অফলাইন – দুইভাবেই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন করতে পারবেন।

কীভাবে আবেদন করবেন জানুন।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে অনলাইনে আবেদন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন করতে হলে প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। তারপর সেটি মনোযোগ সহকারে পূরণ করে প্রয়োজনীয় নথিপত্র যুক্ত করে, নিকটবর্তী দুয়ারে সরকারের ক্যাম্পে গিয়ে জমা দিন। আবেদন গৃহীত হলে প্রতি মাসে আপনার অ্যাকাউন্টে টাকা আসবে।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে অফলাইনে আবেদন

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে অফলাইনে আবেদন করতে হলে নিজস্ব জেলার নিকটবর্তী সরকারের ক্যাম্পে গিয়ে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ফর্ম সংগ্রহ করুন। এরপর তা যত্ন সহকারে পূরণ করে সমস্ত ডকুমেন্টসসহ ক্যাম্পে জমা করুন। আপনার আবেদন খতিয়ে দেখে নির্দিষ্ট সময়ে টাকা পাঠিয়ে দেওয়া হবে আপনার অ্যাকাউন্টে।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন শুরু

প্রতিবছরের মতো এই বছরও দুয়ারে সরকারের শিবির থেকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন করতে পারবেন মা-বোনেরা। জানা যাচ্ছে, জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে এই প্রকল্পে আবেদন শুরু হতে পারে। তাই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে নতুন করে আবেদন করতে চাইলে বা কোন সমস্যা সমাধানের জন্য অবশ্যই দুয়ারে সরকারের ক্যাম্পে গিয়ে আধিকারিকদের কাছ থেকে সাহায্য গ্রহণ করুন।

অফিশিয়াল ওয়েবসাইটClick Here
Apply OnlineClick Here
অফিশিয়াল বিজ্ঞপ্তি –Download PDFClick Here
Download Fresher Recruit Practice Set 2024 For FreeClick Here
Other PostClick Here
Join Facebook GroupClick Here
Join Telegram ChannelClick Here
Web StoriesClick Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *