PM Awas Yojana 2024 | তালিকায় ৩ কোটি মানুষ, আপনার নামও কি রয়েছে?

PM Awas Yojana 2024 – এবার তিন কোটি নতুন আবাসন নির্মিত হবে প্রধানমন্ত্রী আবাস যোজনা বা পিএম আবাস যোজনার আওতায়। তৃতীয়বার এনডিএ সরকার গঠনের পর মন্ত্রিসভার প্রথম বৈঠকে আবাস যোজনা নিয়ে বড় ঘোষণা করেছে মোদি সরকার। গ্রামীণ ও শহুরে এলাকার বহু মানুষ এবার প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ঘর পাবেন। এই প্রস্তাবেই শিলমোহরও পরেছে।

Awas Yojana 2024 এর উদ্দেশ্য

প্রধানমন্ত্রী আবাস যোজনার মূল লক্ষ্য হলো গৃহহীন, বাস্তুহারা, দরিদ্র অসহায় মানুষদের মাথার উপর পাকাবাড়ি তৈরি করে সহায়তা প্রদান করা। প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের আওতায় গ্রামীণ এলাকায় এবং আবাস যোজনা আরবানির আওতায় শহুরে এলাকায় বাড়ি নির্মাণ করা হচ্ছে।

এক্ষেত্রে কেন্দ্র সরকারের পক্ষ থেকে রাজ্য সরকারগুলোকে তহবিল পাঠানো হয়। রাজ্যের পক্ষ থেকে উপযুক্ত ব্যক্তিদের বেছে নিয়ে তাদের একাউন্টে বাড়ি তৈরির টাকা দেওয়া হয়। আবাস যোজনা চালু করার পর থেকে ৪.২১ কোটি বাড়ি আবাস যোজনার আওতায় নির্মিত হয়েছে।

আবাস যোজনার পরবর্তী লক্ষ্য (PM Awas Yojana 2024)

নতুন করে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর নরেন্দ্র মোদি মন্ত্রিসভার বৈঠকে আরো তিন কোটি বাড়ি তৈরীর সংকল্প গ্রহণ করেছেন। শীঘ্রই আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন গৃহীত হলে এবং যোগ্য হলে অবশ্যই সেই ব্যক্তি আবাস যোজনার বাড়ি পাবেন।

PM Awas Yojana 2024
PM Awas Yojana 2024

চলতি অর্থ বর্ষে বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, ইতিমধ্যে গ্রামীণ এলাকাগুলোয় তিন কোটি বাড়ি তৈরি করা হয়েছে আবাস যোজনার আওতায়। আগামী পাঁচ বছরে আরো ২ কোটি বাড়ি তৈরি হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনার তালিকা ২০২৪

এবার আবার তিন কোটি বাড়ি তৈরীর ক্ষেত্রে শহরের দিকে বাড়ি তৈরি যাতে কোন রকমভাবে ব্যাহত না হয় সেদিকে লক্ষ্য দেবে সরকার। আবাস যোজনার যে তিন কোটি বাড়ি দেওয়া হবে তার মধ্যে কি রয়েছে পশ্চিমবঙ্গের নাম? এবার এই নিয়ে শুরু হয়েছে নতুন করে জল্পনা।

বাংলার মানুষ কি পাবেন PM Awas Yojana 2024 টাকা?

ডিসেম্বর মাসেই আবাস যোজনার প্রথম কিস্তির টাকা দেবে কেন্দ্র। প্রশ্ন উঠছে, বাংলায় আবাস যোজনায় প্রচুর দুর্নীতি হয়েছে বলে যে খবর ছড়িয়ে পড়েছিল। তারপরেও কি বাংলার মানুষ আবাস যোজনার টাকা পাবে? ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় আবাস যোজনা টাকা না দিলে রাজ্যের পক্ষ থেকে বাড়ি তৈরি করে দেওয়ার আশ্বাস দিয়েছেন। তবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সত্যিই এই রাজ্যের মানুষ টাকা পাবেন কিনা সেই নিয়ে রয়েছে সন্দেহ।

অফিশিয়াল ওয়েবসাইটClick Here
Apply OnlineClick Here
অফিশিয়াল বিজ্ঞপ্তি –Download PDFClick Here
Download Fresher Recruit Practice Set 2024 For FreeClick Here
Other PostClick Here
Join Facebook GroupClick Here
Join Telegram ChannelClick Here
Web StoriesClick Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *